শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:০৭ পূর্বাহ্ন

মুন্সীগঞ্জের পদ্মার ভাঙ্গন ঠেকাতে নদীতে গ্রামবাসীর বাঁশ দিয়ে বাধঁ নির্মাণ

লেখক
  • প্রকাশিত বুধবার, ২ জুন, ২০২১
  • ১৩৫ দেখা হয়েছে

মোঃ সাইফুল ইসলাম।।
মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার বেজগাঁও গ্রামে পদ্মা নদীর ভাঙ্গন থেকে নিজেদের বসত বাড়ি জমি রক্ষায় বাঁশ দিয়ে নদীতে বাঁধ দিচ্ছেন গ্রামবাসী। দুই দিন যাবৎ ওই গ্রামের অর্ধশতাধিক মানুষ স্বেচ্ছায় এ বাধ নির্মান করে চলেছেন। ওই গ্রামের কৃষক হোসেন সর্দার এর উদ্যেগে গ্রামবাসীর নিজেদের অর্থায়নে এ বাঁধ নির্মাণ চলছে। নদীতে বাঁশ পুতে বেড়া নির্মাণ করে চটের বস্তার মধ্যে বালু ভড়ে ওই বেড়ার মধ্যে ফেলে নির্মাণ করা হচ্ছে এ বাঁধ।

স্বেচ্ছায় বাধঁ নির্মাণকারী যুবক নিরব আহমেদ জানান, গ্রাম বাসীর অর্থায়ন ও শ্রমে নদীর তীরে বাধ দিয়ে আমরা আমাদের জমি ও বাড়িঘর রক্ষার চেষ্টা করছি । বহুবার এলাকার চেয়ারম্যানসহ প্রশাসনকে অবহিত করার পরেও ভাঙ্গন রোধে কোন ব্যবস্থা না নেওয়ায় নিজেরাই গ্রাম হতে টাকা তুলে বাঁধ নির্মাণ করছি। যে সমস্ত এলাকাগুলি নদীতে বেশি ভাঙ্গতাছে আপাতত সেই স্থানগুলো দিয়ে বাধ নির্মাণ চলছে। গতকাল বুধবার (২৬ মে) ও কাল মঙ্গলবার(২৫মে) দুদিনে ৪০০ ফিট বাধ নির্মাণ করা হয়েছে। এতে প্রায় ৭০ হাজার টাকা ব্যায় হয়েছে।

এ ব্যাপারে লৌহজং উপজেলার বেজগাওঁ ইউনিয়নের চেয়ারম্যান আলী হোসেন তালুকদার জানান,ভাঙ্গনের বিষয়টি আমি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করছি। এই স্থানটিতে এবারই ভাঙ্গন দেখা দিয়েছে। সে আরো জানায়, বহু বছর আগে এ স্থানটি ভাঙ্গার পর চর জেগে উঠলে মানুষ এখানে বসতি গড়ে তুলে। এখোন আবার ফের ভাঙ্গন দেখা দিয়েছে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ূন কবির বলেন, বিষয়টি আমরা পানি উন্নায়ন বোর্ডকে অবহিত করবো। উপজেলা প্রশাসনের নদীতে বাঁধ দেওয়ার জন্য কোন বরাদ্ধ থাকেনা। তাছাড়া আমি খোঁজে নিয়ে দেখেছি ওই এলাকায় ভাঙ্গন তত তিব্রনা। ঘুর্নি ঝড়ের কারনে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় হয়তো ঝড়ো বাতাসের কারনে কিছুটা ভাঙ্গন দেখা দিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© স্বর্বস্বত্ব সংরক্ষিত হেডলাইন বাংলাদেশ
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102