শনিবার, ২৮ মে ২০২২, ০৪:৩৫ অপরাহ্ন

পদ্মার ভাঙনে মুন্সীগঞ্জের ৬ গ্রাম বিলীনের পথে

রুপম কবিরাজ
  • প্রকাশিত বুধবার, ২ জুন, ২০২১
  • ৩৩৭ দেখা হয়েছে

রুপম কবিরাজ।।মুন্সীগঞ্জ
মুন্সীগঞ্জ সদর উপজলার বাংলাবাজার ইউনিয়নের পদ্মার ভাঙনে ৬ টি গ্রাম বিলীনের পথে। ইউনিয়নের এসব গ্রামের বসতবাড়ি গুরুত্বপূর্ণ রাস্তাঘাট, স্থাপনা রয়েছে ঝুকিঁতে। আতঙ্কে দিন কাটাচ্ছে মানুষ। শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়নটির সম্ভু হালদার কান্দি, মহেশপুর পশ্চিম ও পূর্বকান্দি, ইসলামপুর (ভূতারচর), সরদারকান্দি গ্রামের পদ্মার পাড়ের তিন শতাধিক পরিবার রয়েছে ভাঙন ঝুঁিকতে।

১৫ দিনের ব্যবধানে প্রায় ২০ টি বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়েছে। নদীপাড়ের অনেক বাড়িঘর সরিয়ে নিয়েছে ভাঙন আতঙ্কে। ক্রমশই নদী ভাঙন এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ছে। বাংলাবাজার থেকে শিলই দিঘীরপাড় যাওয়ার একমাত্র সড়কপথও পদ্মা নদীর ভাঙনের মুখে। বাংলাবাজার ইউনিয়ন পরিষদের ২ নং ওয়ার্ড ইউপি সদস্য ননী গোপাল হালদার জানান, দ্রুত নদী ভাঙন রোধে কার্যকর পদেক্ষপ গ্রহণ না করলে বর্ষা মৌসুমে গুরুত্বপূর্ণ বাড়িঘর, রাস্তাঘাট বিলীন হয়ে যাবে। সরকারের কাছে একটাই দাবি- নদী শাসন করে আমাদের ভিটেমাটি রক্ষা করা হোক।

এলাকাবাসীরা জানান, প্রতিবছর বর্ষা মৌসুমের আগে থেকে এই ভাঙন শুরু হয়। প্রতিবারই ভাঙন রোধে নদী শাসনের দাবি জানালেও কর্তৃপক্ষের কাছে আশ^াস ছাড়া আর কিছুই মিলেনি। ফসলি জমি হারাতে হচ্ছে বছরের পর বছর। স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টরা ভাঙন রোধে দ্রুত পদক্ষেপ নিলে গ্রামগুলোকে রক্ষা করা যাবে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার হামিদুর রহমান জানান, বিষয়টি নিয়ে আমরা অবগত হয়েছি। দ্রুত সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষে নির্দেশ দিয়েছি। সরেজমিনে গিয়ে, দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

আরো খবর
© স্বর্বস্বত্ব সংরক্ষিত হেডলাইন বাংলাদেশ
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102