বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:১০ পূর্বাহ্ন

টঙ্গীবাড়ীতে ৩ দিনের টানা বর্ষনে আলু চাষীদের  মাথায় হাত।

লেখক
  • প্রকাশিত সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ১৫১ দেখা হয়েছে

টঙ্গীবাড়ীতে ৩ দিনের টানা বর্ষনে আলু চাষীদের  মাথায় হাত।
মোঃ রনি শেখ, টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) থেকে।। ঘুর্নিঝর জাওয়াদ এর প্রভাবে মুন্সীগঞ্জের  টঙ্গীবাড়ীতে তিন দিনের টানা বর্ষণে আলুর জমিতে পানি জমে গেছে। এতে সদ্য রোপণ করা আলুবীজ পচে নষ্ট হয়ে যাবে। বৃষ্টি অব্যাহত থাকায় পানিতে প্রতিনিয়ত কৃষকের জমি তলিয়ে যাচ্ছে। এতে কৃষকের বুকে হাহাকার উঠেছে। গত বছর আলুতে বিপুল পরিমাণ লোকসানের পর ক্ষতি পুষিয়ে নিতে কৃষক যখন ধারদেনা করে আলু আবাদ শুরু করেছেন, তখন টানা এই  তিন দিনের বৃষ্টিতে কৃষকের জমিতে পানি জমে আলুবীজ নষ্ট হয়ে যাচ্ছে।
টঙ্গীবাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে এ বছর উপজেলার প্রায় ৯ হাজার ৯০০  হেক্টর জমিতে আলু আবাদ করা হবে । ইতিমধ্যে প্রায় অর্ধেক জমিতে আলু রোপণ করা হয়েছে। বাকি জমিতে আলু রোপণের প্রস্তুতি নিচ্ছেন উপজেলার বিভিন্ন এলাকার  কৃষক। এর মধ্যে হঠাৎ অনাকাঙ্খিত বৃষ্টিতে কৃষকের জমিতে পানি জমে গেছে। এতে একদিকে রোপণ করা আলুতে পচন ধরেছে অন্যদিকে আলু রোপণ করার জন্য প্রস্তুত করা জমিতে পানি জমে যাওয়ায় রোপণ কাজ বন্ধ রাখতে হচ্ছে। এতে প্রস্তুতকৃত জমি পুনরায় মাটি শুকানোর পরে চাষাবাদ করতে  কৃষকের একদিকে উৎপাদন ব্যয় বৃদ্ধি পাবে অন্যদিকে আলু চাষে বিলম্ব ঘটায় উৎপাদন ৩০  থেকে ৩৫  শতাংশ কম হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
সরেজমিনে উপজেলার ধীপুর, মান্দ্রা, পাঁচগাঁও, চাঠাতিপাড়া, কাইচমালধা, ফজুশা, আড়িয়ল, বালিগাঁও, যশলং চর ছটফটিয়া  এলাকায় আলু জমিগুলো পানিতে তালিয়ে আছে।
উপজেলার চর ছটফটিয়া গ্রামে গিয়ে আলু চাষী মোঃ মমিন শেখ (৪৩) এর সাথ কথা বললে তিনি প্রথমে সাংবাদিক দেখে আবেগে কেঁদে ফেলেন  তারপর তিনি বলেন গতবার আলু চাষ করে  অনেক লোকশান হলেও এইবার ঋন করে আলু বীজ গুলো লাগিয়ছিলাম   এই বীজ আলু গুলো ও পঁচে যাবে এখন সংসার নিয়ে কি যে করব তা ভাবতেই পরাছি না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর
© স্বর্বস্বত্ব সংরক্ষিত হেডলাইন বাংলাদেশ
Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102